contact_support আমি চিকন আমি কিভাবে কিছুটা মোটা হতে পারি?

"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে "" প্রশ্নটি জিজ্ঞাসা করেছেন 4 weeks পূর্বে


বিস্তারিত arrow_drop_down

আশা আমাকে মোটা হওয়া সম্পর্কে বিস্তারিত বলবেন

2 টি উত্তর দেওয়া হয়েছে
উত্তর দেওয়ার জন্য প্রথমে আপনার বিডিহেল্পার২৪ একাউন্ট এ প্রবেশ করুন
   
  1. Sajoy উত্তর প্রদান করেছেন

    আপনি মোটা হওয়ার জন্য প্রোটিন জাতীয় খাবার বেশি করে খেতে পারেন।যেমন:মাছ,মাংস,দুধ,ডিম, পনীর, ঘি ।এছাড়াও বেশি করে ঘুমাবেন আর কিসমিস রাতে ভিজিয়ে সকালে খাবেন আশাকরি কাজে দিবে।

  2. MINHAJUL ISLAM RANA উত্তর প্রদান করেছেন

    মোটা হওয়ার সহজ উপায়গুলো
    সমস্যা যখন রয়েছে তখন এর সমাধানও আছে। মোটা হওয়ার জন্য কিছু সহজ পদ্ধতি চলুন জেনে নেই।

    (১) ব্যায়াম করা
    অনেকেই ভেবে থাকেন ওজন কমাতেই ব্যায়াম প্রয়োজন, কিন্তু এই ধারণা মোটেও ঠিক না। ওজন কমাতে যেমন ব্যায়াম প্রয়োজন ঠিক তেমনি ওজন বাড়াতেও ব্যায়াম করা খুবই প্রয়োজন। এক্ষেত্রে শুধু দৌড় ঝাঁপই যথেষ্ট না। দরকার প্রতিদিন নিয়ম করে জিম করা। জিমে অভিজ্ঞ ট্রেইনার থাকেন। আপনার ওজন এবং চেহারা দেখে তিনিই আপনাকে বলে দিবেন কোন ব্যায়াম আপনার করতে হবে।

    (২) বার বার খাবার গ্রহণ
    বার বার খাবার গ্রহণ প্রতিটি মানুষেরই করা উচিৎ। প্রতি ২ ঘন্টা অন্তর অন্তর অল্প করে কিছু খেতে হবে। কিন্তু যারা ওজন বৃদ্ধি করতে চাচ্ছেন তারা ২ ঘন্টা পর পর বেশি করে খেতে হবে। এসময় আপনি দুধ, দই, ফল, ছানা ইত্যাদি দিয়েই পূরণ করতে পারেন। এতে আপনার শরীরে পুষ্টির পাশাপাশি ওজনও বৃদ্ধি পাবে। এটি মোটা হওয়ার সবচেয়ে সহজ উপায়।

    (৩) খাবারে রাখুন কার্বোহাইড্রেড
    ওজন বৃদ্ধিতে কার্বোহাইড্রেড খুবই প্রয়োজন। খাবারের তালিকায় কার্বোহাইড্রেড অবশ্যই রাখবেন। ভাত ও রুটি কার্বোহাইড্রেডের প্রধান উৎস। তাই প্রতিদিন অন্তত ২ বার কার্বোহাইড্রেড খাবেন। ভাত ও রুটি কার্বোহাইড্রেডের প্রধান উৎস তার মানে এই নয় যে বেশি বেশি খাবেন। আপনাকে অতিরিক্ত ফ্যাটের দিকেও লক্ষ্য রাখতে হবে। তাই প্রতিদিন কার্বোহাইড্রেড খাবেন পরিমিত কিন্তু সাধারণের তুলনায় কিছুটা বেশি। মোটা হওয়ার সহজ উপায় গুলোর মধ্যে এটি অন্যতম।

    (৪) বেশি ক্যালোরি গ্রহন
    ওজন কমানোর ক্ষেত্রে আমরা বেশি ক্যালোরি বার্ন করি এবং কম ক্যালোরি গ্রহণ করি। কিন্তু এই ক্ষেত্রে উলটা হবে যতটুকু ক্যালোরি বার্ন করবেন তার দ্বিগুণ ক্যালোরি গ্রহণ করতে হবে। ওজন বৃদ্ধির জন্য শরীরের চাহিদার তুলনায় বেশি ক্যালোরি নিন। ওজন দ্রুত বৃদ্ধি করতে চাইলে দিনে ৬০০-৭০০ ক্যালোরি বেশি গ্রহণ করতে হবে আর যদি ওজন আস্তে আস্তে বাড়াতে চান তাহলে প্রতিদিন ৪০০-৫০০ ক্যালোরি বেশি গ্রহণ করতে হবে। এভাবে এক সপ্তাহ করলেই আপনার ওজন বৃদ্ধি পাবে।

    (৫) সঠিক প্রোটিন গ্রহণ
    ওজন বৃদ্ধি করতে শুধুমাত্র ক্যালোরিই যথেষ্ট না। ক্যালোরির পাশাপাশি সঠিক প্রোটিন গ্রহণ করতে হবে। সঠিক প্রোটিন গ্রহন না করলে ক্যালোরি বাড়তি ফ্যাটের কারণ হয়ে দাঁড়াবে। তাই প্রতিদিনের খাবারের তালিকায় প্রোটিন জাতীয় খাবার যেমন ডিম, ডাল ও দুধ অবশ্যই রাখবেন।

    (৬) ড্রাই ফ্রুটস খাবেন
    ড্রাই ফ্রুটসে আছে প্রচুর ক্যালোরি ও ফ্যাট যা ওজন বৃদ্ধিতে অনেক কাজে দিবে। প্রতিদিন ঘুম থেকে উঠেই ২টি কাজু ও ২টি কিসমিস খাবেন। এইটা কোনভাবেই ভুলবেন না। আর সকালের নাস্তায় রাখুন আমন্ড বা পেস্তা। ওজন বৃদ্ধিতে আপনার ডায়েট চার্টে বাদামের পরিমাণ বেশি রাখুন। এভাবে নিয়ম মেনে ড্রাই ফ্রুটস খেলে দেখবেন এক মাসের মধ্যেই আপনার ওজন বৃদ্ধি পাচ্ছে।

    (৭) টেনশনমুক্ত থাকুন
    সব সমস্যার সবচেয়ে বড় কারণ হচ্ছে টেনশন। ওজন বৃদ্ধিতে যেমন টেনশনমুক্ত থাকা প্রয়োজন ঠিক তেমনি ওজন কমাতেও টেনশনমুক্ত থাকা খুবই আবশ্যক। আজকাল টেনশনমুক্ত থাকা খুবই কঠিন তাও চেষ্টা করবেন যতটা সম্ভব টেনশনমুক্ত থাকার।

    (৮) ঘুমশরীর ঠিক রাখতে ঘুম খুবই প্রয়োজন। প্রতিদিন ৮ ঘন্টা অবশ্যই ঘুমাতে হবে। এর থেকে কম হওয়া যাবে না। এছাড়া ঘুম থেকে উঠে প্রতিদিন নিয়ম করে ইয়োগা বা যোগাসন করুন। এতে আপনার ওজন দ্রুত বৃদ্ধি পাবে।

    (৯) ঘুমানোর আগে দুধ মধু খান
    ঘুমোতে যাওয়ার আগে এমন কিছু খেতে পারেন যা বেশ পুষ্টিকর এবং ক্যালোরিযুক্ত। কারণ সেটা ঘুমিয়ে পরছেন বলে খরচ হচ্ছে না এবং পুরো রাত আপনার শরীরে ক্যালোরির কাজ করবে এবং ওজন বৃদ্ধি করবে। তাই প্রতিদিন ঘুমানোর আগে দুধ ও মধু মিশিয়ে খান। এটি ওজন বৃদ্ধিতে পরীক্ষিত এবং মোটা হওয়ার সহজ উপায়।

    (১০) বাহিরের খাবার
    সচরাচর বাহিরের খাবার খেতে আমরা নিষেধ করে থাকি। কিন্তু ওজন বৃদ্ধিতে বাহিরের খাবার যেমন আইসক্রিম, কোল্ড ড্রিঙ্কস, পেস্ট্রি, বার্গার ইত্যাদি খাবার খুবই কার্যকরী। তাই আপনি চাইলে এগুলো খেতে পারেন কিন্তু তা হবে পরিমাণমতো। আপনার প্রতিদিনের ডায়েটে চকলেট এবং চিজও রাখতে পারেন।

    ওজন বৃদ্ধি, হ্রাস অথবা শারীরিক যেকোন কাজের ক্ষেত্রেই পানি খুব উপকারী। প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। নিয়ম করে এই মোটা হওয়ার সহজ উপায় লক্ষ্য করলেই আপনি ওজন বৃদ্ধি করে পাবেন সুন্দর স্বাস্থ্য। নিজের যত্ন নিন ভালো থাকুন সুস্থ্য থাকুন।

প্রশ্নটি "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে "" জিজ্ঞাসা করেছেন

প্রশ্নটি "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে "" জিজ্ঞাসা করেছেন

প্রশ্নটি "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে "" জিজ্ঞাসা করেছেন

     

4,848
টি প্রশ্ন

35,389
টি উত্তর

6045
টি TAG

9,005
জন সদস্য
সমস্ত বিভাগ

double_arrow বিভাগের নামঃ সাধারণ দেখুন
double_arrow বিভাগের নামঃ আইকিউ দেখুন
double_arrow বিভাগের নামঃ অ্যান্ড্রয়েড দেখুন
double_arrow বিভাগের নামঃ আইন দেখুন
double_arrow বিভাগের নামঃ আউটসোর্সিং দেখুন
double_arrow বিভাগের নামঃ ক্যারিয়ার দেখুন
double_arrow বিভাগের নামঃ কম্পিউটার দেখুন
double_arrow বিভাগের নামঃ তথ্য-প্রযুক্তি দেখুন
double_arrow বিভাগের নামঃ ইন্টারনেট দেখুন
double_arrow বিভাগের নামঃ নেটওয়ার্ক দেখুন
double_arrow বিভাগের নামঃ বিজ্ঞান ও প্রকৌশল দেখুন
double_arrow বিভাগের নামঃ স্বাস্থ্য ও চিকিৎসা দেখুন
double_arrow বিভাগের নামঃ রূপচর্চা দেখুন
double_arrow বিভাগের নামঃ ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস দেখুন
double_arrow বিভাগের নামঃ স্বপ্নের ব্যাখ্যা দেখুন
double_arrow বিভাগের নামঃ খেলা দেখুন
double_arrow বিভাগের নামঃ প্রেম-ভালোবাসা দেখুন
double_arrow বিভাগের নামঃ শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান দেখুন
double_arrow বিভাগের নামঃ খাদ্য ও পানীয় দেখুন
double_arrow বিভাগের নামঃ বিনোদন ও মিডিয়া দেখুন
double_arrow বিভাগের নামঃ রান্না দেখুন
double_arrow বিভাগের নামঃ নিত্য ঝুট ঝামেলা দেখুন
double_arrow বিভাগের নামঃ কৃষি দেখুন
double_arrow বিভাগের নামঃ বাংলাদেশ দেখুন
double_arrow বিভাগের নামঃ বিশ্ব দেখুন
double_arrow বিভাগের নামঃ অন্যান্য দেখুন
double_arrow বিভাগের নামঃ HTML দেখুন
double_arrow বিভাগের নামঃ javaScript দেখুন
double_arrow বিভাগের নামঃ PHP দেখুন
double_arrow বিভাগের নামঃ Programming দেখুন
double_arrow বিভাগের নামঃ Wordpress দেখুন
বিডিহেল্পার২৪ বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।