বেনামে কীভাবে ওয়েব ব্রাউজ করবেন – How to Browse the Web Anonymously

"Bangla Trick" বিভাগে "" এটি যুক্ত করেছেন 2 weeks পূর্বে


বিস্তারিত:

Scroll Down And Click To Continue Button For Complete This Task



আপনি কি কোনও ভিডিও দেখতে চেয়েছিলেন এবং “এই ভিডিওটি আপনার অঞ্চলে উপলভ্য নয়” সতর্কতার দ্বারা স্তম্ভিত হয়েছে? অথবা আপনি কোনও টেলটেল আইপি অ্যাড্রেস পদচিহ্ন ছাড়া কোনও বেনামে মন্তব্য দেওয়ার চেষ্টা করেছেন? কোনও নিউজ এজেন্সি বেনামে টিপ ফেলে দেওয়া বা অন্যায় কাজের জন্য হুইসেল ফুঁকানো সম্পর্কে কীভাবে? বেনামে থাকা ইন্টারনেট ব্রাউজার ব্যবহার করে এই সমস্যাটির চারপাশের অন্যতম উপায়। এই সফ্টওয়্যারটির সর্বাধিক জনপ্রিয় ধরণের একটি হল টোর প্রকল্প Project মূলত মার্কিন নৌবাহিনীর জন্য বিকাশ করা এই ওপেন সোর্স সফ্টওয়্যারটি টর নেটওয়ার্কের একটি বৈশ্বিক ব্যাংক ব্যবহার করে ব্যবহারকারীদের বেনামে ব্রাউজ করতে দেয়। এখানে আমরা এটি এবং আরও কয়েকটি বেনামী ব্রাউজিং বিকল্পগুলি যা প্রতিটি গীককে জানা উচিত তা একবার দেখে নিই।

নামবিহীন ব্রাউজিং সম্পর্কে
অজ্ঞাতনামা ব্রাউজিং ইন্টারনেটে প্রেরণের আগে ট্র্যাফিক এনক্রিপ্ট করে কাজ করে। উত্পন্ন ট্র্যাফিকের আইপি ঠিকানা এবং গন্তব্য আইপি উভয় বেনামে ব্রাউজিং প্যাকেটের ভিতরে এনক্রিপ্ট করা আছে। এটি যে কোনও ব্যক্তিকে ট্র্যাফিকের উত্স বা চূড়ান্ত গন্তব্য আবিষ্কার করতে বাধা দেয়, ব্যবহারকারীর ট্রেসিং প্রতিরোধ করে। প্যাকেটগুলি এনক্রিপ্ট করা আছে, সুতরাং যদি সেগুলি ভুলভ্রষ্ট হয়ে যায় তবে সেগুলি এখনও পড়া যায় না। নেটওয়ার্কে একবারে, প্যাকেটগুলি গন্তব্যে পৌঁছানো অবধি অজ্ঞাতনামা ব্রাউজিং নেটওয়ার্কে সার্ভারের একটি এলোমেলো সিরিজ দিয়ে যায়।
যদিও এটি হ্যাকার বা সফটওয়্যার জলদস্যুদের জন্য একটি সরঞ্জামের মতো শোনাচ্ছে, বেনামে ব্রাউজিংয়ের অনেকগুলি ব্যবহার রয়েছে। উদাহরণস্বরূপ, ব্যবসায়ীরা প্রতিযোগীদের উপর নোট রাখার জন্য বেনামে ব্রাউজিং ব্যবহার করতে পারেন। সাংবাদিক এবং হুইসেল ব্লোয়াররা সংবাদ পদ্ধতি বা বিপজ্জনক আচরণের প্রতিবেদন করতে এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন। এমনকি নিয়মিত ইন্টারনেট ব্যবহারকারী যারা তাদের গোপনীয়তা সম্পর্কে উদ্বিগ্ন তারা বেনামে ব্রাউজার ব্যবহার করে উপকৃত হতে পারেন। (অনলাইনে আপনার গোপনীয়তা সম্পর্কে আপনার যা জানা উচিত তাতে ইন্টারনেট গোপনীয়তা সম্পর্কে আরও পড়ুন))

পেঁয়াজ রাউটার

সর্বাধিক জনপ্রিয় বেনামে ব্রাউজিং প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি হ’ল টোর ব্রাউজার। ট্যান, দ্য অনিয়ন রাউটারের সংক্ষিপ্ত, অজানা সার্ভারের বিশ্বব্যাপী নেটওয়ার্ক ব্যবহার করে ট্র্যাফিকের অবস্থান থেকে লোকেশন স্থানান্তর করতে। নেটওয়ার্কের মাধ্যমে পাস করা প্রতিটি প্যাকেট এনক্রিপশনের বেশ কয়েকটি স্তরগুলিতে আবৃত থাকে। প্যাকেটটি সার্ভার থেকে সার্ভারে চলে যাওয়ার সাথে সাথে এনক্রিপশনের একটি স্তর সরানো হবে। বিভিন্ন স্তরগুলিতে প্যাকেট মোড়ানো একটি পেঁয়াজের ত্বকের সাথে অনুরূপ, টর এর নামটি কীভাবে পায়।

টোর ডাউনলোড এবং ব্যবহারের জন্য নিখরচায় এবং http://www.torproject.org এ অবস্থিত টর প্রকল্পের সাইট থেকে প্রাপ্ত হতে পারে। টোর বিভিন্ন বিতরণ এবং প্যাকেজগুলির মধ্যে বেশ কয়েকটি আসে, তবে বেনামে ব্রাউজিংয়ের জন্য ডাউনলোড এবং ব্যবহার করা সবচেয়ে সহজ টর ব্রাউজার বান্ডিল হিসাবে পরিচিত। প্যাকেজটি সম্পূর্ণ এবং ব্যবহারের জন্য প্রস্তুত। কোন ইনস্টলেশন প্রয়োজন। প্যাকেজটি ডাউনলোড হয়ে গেলে, যা প্রয়োজন তা হ’ল ইন্টারনেটের সাথে সংযোগ স্থাপন এবং টোর ব্রাউজারটি খুলতে। টোর সফ্টওয়্যারটি ব্যবহারকারীর দ্বারা কোনও কনফিগারেশন ছাড়াই প্রয়োজনীয় সমস্ত সংযোগ পরিচালনা করে। কয়েক মিনিটের মধ্যে আপনি বেনামে হয়ে উঠতে এবং ব্রাউজ করতে পারেন।

অন্যান্য নামবিহীন ব্রাউজিং পদ্ধতি

যদিও এটি একটি জনপ্রিয় সমাধান, টর ইন্টারনেটের একমাত্র বেনাম ব্রাউজার নয়। বিভিন্ন সংখ্যক সাইট তাদের প্রক্সি সার্ভার ব্যবহারের মাধ্যমে আপনাকে বিভিন্ন ওয়েবসাইটে ব্রাউজ করার অনুমতি দেয়। এই সমাধানটি দ্রুত এবং সহজ এবং অতিরিক্ত কোনও সফ্টওয়্যার প্রয়োজন নেই। কেবল ওয়েবসাইটে নেভিগেট করুন এবং বেনামে প্রক্সি দিয়ে আপনি যে ঠিকানাটি দেখতে চান তা টাইপ করুন। এই ওয়েবসাইটগুলি সাধারণত নিখরচায় পরিষেবা যা ওয়েবে পৃষ্ঠাগুলি দেখার সময় আপনাকে আপনার গোপনীয়তা বজায় রাখতে দেয় তবে এগুলি অবিশ্বাস্য হতে পারে এবং এতে বিজ্ঞাপন এবং পপ-আপ অন্তর্ভুক্ত থাকতে পারে।

প্রদত্ত ব্রাউজিং সলিউশন

টোর এবং অন-ডিমান্ড প্রক্সি ব্রাউজারগুলির মতো নিখরচায় সমাধানের পাশাপাশি, সফ্টওয়্যার সংস্থাগুলি অনলাইনে গোপনীয়তা রক্ষা করতে সাহায্যের প্রয়োজনীয়তা পূরণ করতে ছুটে গেছে। এই সমাধানগুলি সাধারণত সমাধান ভিত্তিক হয়, আপনার গোপনীয়তার জন্য মাসে বা বছর দ্বারা অর্থ প্রদানের বিকল্প সহ। সংস্থার উপর নির্ভর করে, তারা হোস্টিং প্রক্সি, ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা পদ্ধতির সংমিশ্রণ ব্যবহার করতে পারে যাতে আপনার তথ্যগুলি চোখের ছাঁটাই থেকে গোপন রাখা হয়। (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কে ভিপিএন সম্পর্কে আরও পড়ুন: শাখা অফিস সমাধান)

Please Wait 30 Sec For Continue

Click on a star to rate it!

Average rating 5 / 5. Votes: 1

No votes so far! Be the first to rate this.


এখনো উত্তর বা মন্তব্য করা হয়নি
উত্তর বা মন্তব্য করার জন্য প্রথমে আপনার বিডিহেল্পার২৪ একাউন্ট এ প্রবেশ করুন
   
ওয়াই-ফাই কী? – What is Wi-Fi?

এটি "Bangla Trick" বিভাগে "" যুক্ত করেছেন

ক্যাপচা কি – What is CAPTCHA

এটি "Bangla Trick" বিভাগে "" যুক্ত করেছেন

এটি "Bangla Trick" বিভাগে "" যুক্ত করেছেন

     

5,095
টি প্রশ্ন

36,731
টি উত্তর

6296
টি TAG

9,228
জন সদস্য
সমস্ত বিভাগ

বিভাগের নামঃ সাধারণ দেখুন
বিভাগের নামঃ আইকিউ দেখুন
বিভাগের নামঃ অ্যান্ড্রয়েড দেখুন
বিভাগের নামঃ আইন দেখুন
বিভাগের নামঃ আউটসোর্সিং দেখুন
বিভাগের নামঃ ক্যারিয়ার দেখুন
বিভাগের নামঃ কম্পিউটার দেখুন
বিভাগের নামঃ তথ্য-প্রযুক্তি দেখুন
বিভাগের নামঃ ইন্টারনেট দেখুন
বিভাগের নামঃ নেটওয়ার্ক দেখুন
বিভাগের নামঃ বিজ্ঞান ও প্রকৌশল দেখুন
বিভাগের নামঃ স্বাস্থ্য ও চিকিৎসা দেখুন
বিভাগের নামঃ রূপচর্চা দেখুন
বিভাগের নামঃ ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস দেখুন
বিভাগের নামঃ স্বপ্নের ব্যাখ্যা দেখুন
বিভাগের নামঃ খেলা দেখুন
বিভাগের নামঃ প্রেম-ভালোবাসা দেখুন
বিভাগের নামঃ শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান দেখুন
বিভাগের নামঃ খাদ্য ও পানীয় দেখুন
বিভাগের নামঃ বিনোদন ও মিডিয়া দেখুন
বিভাগের নামঃ রান্না দেখুন
বিভাগের নামঃ নিত্য ঝুট ঝামেলা দেখুন
বিভাগের নামঃ কৃষি দেখুন
বিভাগের নামঃ বাংলাদেশ দেখুন
বিভাগের নামঃ বিশ্ব দেখুন
বিভাগের নামঃ অন্যান্য দেখুন
বিডিহেল্পার২৪ বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।