ক্যাপচা কি – What is CAPTCHA

"Bangla Trick" বিভাগে "" এটি যুক্ত করেছেন 2 weeks পূর্বে


বিস্তারিত:

Scroll Down And Click To Continue Button For Complete This Task



কম্পিউটার এবং হিউম্যানকে পৃথক করার জন্য ক্যাপচা বলতে সম্পূর্ণ স্বয়ংক্রিয় পাবলিক টিউরিং পরীক্ষা বলে। ক্যাপচা হ’ল এমন সরঞ্জাম যা আপনি ব্যবহারকারীর এবং স্বয়ংক্রিয় ব্যবহারকারীদের মধ্যে যেমন বটগুলির মধ্যে পার্থক্য করতে ব্যবহার করতে পারেন। ক্যাপচাগুলি এমন চ্যালেঞ্জ সরবরাহ করে যা কম্পিউটারের পক্ষে সম্পাদন করা কঠিন তবে মানুষের পক্ষে তুলনামূলক সহজ। উদাহরণস্বরূপ, প্রসারিত অক্ষর বা সংখ্যা শনাক্ত করা বা নির্দিষ্ট জায়গায় ক্লিক করা।

ক্যাপচা কি জন্য ব্যবহৃত হয়

CAPTCHA যে কোনও ওয়েবসাইট ব্যবহার করে যা বট দ্বারা ব্যবহার সীমাবদ্ধ করতে চায় by নির্দিষ্ট ব্যবহারের মধ্যে রয়েছে:

পোলের নির্ভুলতা বজায় রাখা — ক্যাপচাগুলি প্রতিটি ভোট একজন মানুষের দ্বারা প্রবেশ করেছে কিনা তা নিশ্চিত করে পোল সাইকুইং প্রতিরোধ করতে পারে। যদিও এটি করা যায় এমন সামগ্রিক ভোটের সীমাবদ্ধতা রাখে না, এটি প্রতিটি ভোটের জন্য একাধিক ভোটকে নিরুৎসাহিত করে দীর্ঘ সময়ের প্রয়োজন।

পরিষেবাদির জন্য নিবন্ধকরণ সীমাবদ্ধ করা — পরিষেবাগুলি নকল অ্যাকাউন্ট তৈরি করতে স্প্যামিং রেজিস্ট্রেশন সিস্টেমগুলি থেকে বটগুলি প্রতিরোধ করতে ক্যাপচ্যা ব্যবহার করতে পারে। অ্যাকাউন্ট তৈরিতে সীমাবদ্ধ করা কোনও পরিষেবার সংস্থানসমূহের অপচয় রোধ করে এবং জালিয়াতির সুযোগ হ্রাস করে।
টিকিট মুদ্রাস্ফীতি রোধ করা — টিকিটিং সিস্টেমগুলি স্কেল্পারদের পুনরায় বিক্রয়ের জন্য বিপুল সংখ্যক টিকিট কিনতে সীমাবদ্ধ করতে ক্যাপচা ব্যবহার করতে পারে। এটি বিনামূল্যে ইভেন্টগুলিতে মিথ্যা নিবন্ধগুলি প্রতিরোধ করতেও ব্যবহার করা যেতে পারে।

মিথ্যা মন্তব্য রোধ করা — ক্যাপচা বার্তা স্প্যামিং বার্তা বোর্ড, যোগাযোগ ফর্ম, বা সাইট পর্যালোচনা থেকে প্রতিরোধ করতে পারে। ক্যাপচা প্রয়োজনীয় অতিরিক্ত পদক্ষেপটিও অসুবিধার মাধ্যমে অনলাইন হয়রানি হ্রাসে ভূমিকা নিতে পারে।

ক্যাপচা কীভাবে কাজ করে

CAPTCHA ব্যাখ্যার জন্য কোনও ব্যবহারকারীকে তথ্য সরবরাহ করে কাজ করে। তিহ্যবাহী ক্যাপচা विकृत বা ওভারল্যাপিং অক্ষর এবং সংখ্যাগুলি সরবরাহ করে যা কোনও ব্যবহারকারীকে ফর্ম ক্ষেত্রের মাধ্যমে জমা দিতে হয়। বর্ণগুলির বিকৃতি বটদের পক্ষে পাঠ্যটির ব্যাখ্যা করা কঠিন করে তোলে এবং অক্ষরগুলি যাচাই না করা পর্যন্ত অ্যাক্সেস আটকাতে পারে।

এই ক্যাপচা ধরণের পরিবর্তনশীল অতীত অভিজ্ঞতার উপর ভিত্তি করে উপন্যাসের ধরণগুলি সাধারণকরণ এবং সনাক্তকরণের মানুষের ক্ষমতার উপর নির্ভর করে। বিপরীতে, বটগুলি প্রায়শই কেবল সেট নিদর্শনগুলি বা ইনপুট এলোমেলো অক্ষর অনুসরণ করতে পারে। এই সীমাবদ্ধতা এটি অসম্ভব করে তোলে যে বটগুলি সঠিক সংমিশ্রণটি সঠিকভাবে অনুমান করবে।

ক্যাপচা চালু হওয়ার পরে, মেশিন লার্নিং ব্যবহার করে এমন বটগুলি তৈরি করা হয়েছে। এই বটগুলি প্যাটার্ন স্বীকৃতিতে প্রশিক্ষিত অ্যালগরিদমগুলির সাথে তিহ্যবাহী ক্যাপচ্যাগুলি সনাক্ত করতে আরও সক্ষম। এই বিকাশের কারণে, আরও নতুন ক্যাপচা পদ্ধতিগুলি আরও জটিল পরীক্ষার উপর ভিত্তি করে। উদাহরণস্বরূপ, রিপ্যাচচএএর একটি নির্দিষ্ট অঞ্চলে ক্লিক করা এবং টাইমার শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করা দরকার।

Please Wait 30 Sec For Continue

Click on a star to rate it!

Average rating 4 / 5. Votes: 1

No votes so far! Be the first to rate this.


এখনো উত্তর বা মন্তব্য করা হয়নি
উত্তর বা মন্তব্য করার জন্য প্রথমে আপনার বিডিহেল্পার২৪ একাউন্ট এ প্রবেশ করুন
   
ওয়াই-ফাই কী? – What is Wi-Fi?

এটি "Bangla Trick" বিভাগে "" যুক্ত করেছেন

একটি ওয়েবসাইট কি? – What is a website?

এটি "Bangla Trick" বিভাগে "" যুক্ত করেছেন

     

5,095
টি প্রশ্ন

36,733
টি উত্তর

6296
টি TAG

9,228
জন সদস্য
সমস্ত বিভাগ

বিভাগের নামঃ সাধারণ দেখুন
বিভাগের নামঃ আইকিউ দেখুন
বিভাগের নামঃ অ্যান্ড্রয়েড দেখুন
বিভাগের নামঃ আইন দেখুন
বিভাগের নামঃ আউটসোর্সিং দেখুন
বিভাগের নামঃ ক্যারিয়ার দেখুন
বিভাগের নামঃ কম্পিউটার দেখুন
বিভাগের নামঃ তথ্য-প্রযুক্তি দেখুন
বিভাগের নামঃ ইন্টারনেট দেখুন
বিভাগের নামঃ নেটওয়ার্ক দেখুন
বিভাগের নামঃ বিজ্ঞান ও প্রকৌশল দেখুন
বিভাগের নামঃ স্বাস্থ্য ও চিকিৎসা দেখুন
বিভাগের নামঃ রূপচর্চা দেখুন
বিভাগের নামঃ ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস দেখুন
বিভাগের নামঃ স্বপ্নের ব্যাখ্যা দেখুন
বিভাগের নামঃ খেলা দেখুন
বিভাগের নামঃ প্রেম-ভালোবাসা দেখুন
বিভাগের নামঃ শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান দেখুন
বিভাগের নামঃ খাদ্য ও পানীয় দেখুন
বিভাগের নামঃ বিনোদন ও মিডিয়া দেখুন
বিভাগের নামঃ রান্না দেখুন
বিভাগের নামঃ নিত্য ঝুট ঝামেলা দেখুন
বিভাগের নামঃ কৃষি দেখুন
বিভাগের নামঃ বাংলাদেশ দেখুন
বিভাগের নামঃ বিশ্ব দেখুন
বিভাগের নামঃ অন্যান্য দেখুন
বিডিহেল্পার২৪ বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।