ওয়াই-ফাই কী? – What is Wi-Fi?

"Bangla Trick" বিভাগে "" এটি যুক্ত করেছেন 2 weeks পূর্বে


বিস্তারিত:

Scroll Down And Click To Continue Button For Complete This Task



ওয়্যারলেস সংযোগ, যা প্রায়শই ওয়াই-ফাই হিসাবে পরিচিত, এমন প্রযুক্তি যা কোনও পিসি, ল্যাপটপ, মোবাইল ফোন বা ট্যাবলেট ডিভাইসটিকে শারীরিক তারযুক্ত সংযোগের প্রয়োজন ছাড়াই উচ্চ গতিতে ইন্টারনেটে সংযোগ করার অনুমতি দেয়। ওয়াই-ফাই (উচ্চারণ “কেন-ফাই”) এমন একটি শব্দ যা একটি ব্র্যান্ডিং সংস্থা 1999 সালে একটি নাম হিসাবে তৈরি করেছিল যা তত্কালীন সুপরিচিত শব্দ “হাই-ফাই” এর সাথে মিল থাকার কারণে সহজেই প্রত্যাহারযোগ্য।

প্রযুক্তিটি আপনার ওয়াই-ফাই সক্ষম ডিভাইস এবং ইন্টারনেটের মধ্যে তথ্য প্রেরণ করতে রেডিও সংকেত ব্যবহার করে, একটি রেডিও বা মোবাইল ফোন যেভাবে শব্দ পেয়েছে সেইভাবে ডিভাইসটিকে ওয়েব থেকে তথ্য গ্রহণ করতে দেয়।

এটা কিভাবে কাজ করে?

ওয়্যারলেস ট্রান্সমিটার বা হাব হিসাবে পরিচিত একটি ছোট ডিভাইস প্রয়োজন; এই ডিভাইসটি আপনার হোম ব্রডব্যান্ড সংযোগের মাধ্যমে ইন্টারনেট থেকে তথ্য গ্রহণ করে। এই ট্রান্সমিটারটি (প্রায়শই একটি ওয়্যারলেস অ্যাকসেস পয়েন্ট বা ডাব্লুএপি) হিসাবে পরিচিত হয় তারপরে এই তথ্যটি রেডিও তরঙ্গগুলিতে রূপান্তরিত করে এবং এটিকে নির্গত করে, কার্যকরভাবে নিজের চারপাশে একটি ছোট, স্থানীয় অঞ্চল তৈরি করে, যার মধ্যে আপনার ডিভাইসগুলি লাগানো থাকলে এই রেডিও সংকেতগুলি গ্রহণ করতে পারে সঠিক ধরণের ওয়্যারলেস অ্যাডাপ্টার। এই অঞ্চলটি প্রায়শই একটি ওয়্যারলেস লোকাল এরিয়া নেটওয়ার্ক বা সংক্ষেপে ডাব্লুএলএএন হিসাবে আখ্যায়িত হয়।
রেডিও সংকেত খুব শক্তিশালী নয়, এ কারণেই Wi-Fi সংকেত খুব বেশি ভ্রমণ করে না; এটি গড় বাড়ীতে এবং বাইরে সরাসরি রাস্তায় কভারেজ সরবরাহ করতে যথেষ্ট ভ্রমণ করবে, উদাহরণস্বরূপ, তবে এর চেয়ে বেশি কিছু নয়। একটি ওয়্যারলেস হাব সাধারণত আপনার বাড়ির যে কোনও ঘরে ইন্টারনেটের সাথে সংযোগ স্থাপনে সক্ষম হওয়ার জন্য পর্যাপ্ত, যদিও আপনি যে সংকেতটির নিকটবর্তী হন সংকেতটি আরও হবে।

আপনি যখন ইন্টারনেটে তথ্য প্রেরণ করেন – কোনও লিঙ্কে ক্লিক করে বা ইমেল প্রেরণ করে, উদাহরণস্বরূপ – প্রক্রিয়াটি বিপরীতে কাজ করে; আপনার ডিভাইস বেতার ট্রান্সমিটারে রেডিও সিগন্যালের মাধ্যমে তথ্য প্রেরণ করে, যা সংকেতকে রূপান্তরিত করে এবং ব্রডব্যান্ড সংযোগের মাধ্যমে এটিকে আবার যোগাযোগ করে।

ফোন বা কম্পিউটারের মতো কোনও ডিভাইসের Wi-Fi সংকেত বাছাই করতে সক্ষম হওয়ার জন্য এটির মধ্যে প্রাসঙ্গিক প্রযুক্তিটি অন্তর্ভুক্ত করা দরকার, বা একটি ওয়্যারলেস অ্যাডাপ্টার লাগানো দরকার।

স্মার্টফোন এবং ট্যাবলেটগুলির মতো অনেক ডিভাইস বাক্সের বাইরে সরাসরি ওয়াই-ফাই সংকেত গ্রহণ করতে প্রস্তুত হয়, অন্যদিকে যেমন কিছু পিসির জন্য আলাদা ওয়্যারলেস কার্ড বা অ্যাডাপ্টার কেনার প্রয়োজন হয় যা প্রায়শই একটি ছোট আকারে আসে ডিভাইস যা আপনার পিসি বা ল্যাপটপের ইউএসবি পোর্টে প্লাগ ইন করে।

Please Wait 30 Sec For Continue

Click on a star to rate it!

Average rating 0 / 5. Votes: 0

No votes so far! Be the first to rate this.


এখনো উত্তর বা মন্তব্য করা হয়নি
উত্তর বা মন্তব্য করার জন্য প্রথমে আপনার বিডিহেল্পার২৪ একাউন্ট এ প্রবেশ করুন
   
ক্যাপচা কি – What is CAPTCHA

এটি "Bangla Trick" বিভাগে "" যুক্ত করেছেন

একটি ওয়েবসাইট কি? – What is a website?

এটি "Bangla Trick" বিভাগে "" যুক্ত করেছেন

     

5,095
টি প্রশ্ন

36,730
টি উত্তর

6295
টি TAG

9,228
জন সদস্য
সমস্ত বিভাগ

বিভাগের নামঃ সাধারণ দেখুন
বিভাগের নামঃ আইকিউ দেখুন
বিভাগের নামঃ অ্যান্ড্রয়েড দেখুন
বিভাগের নামঃ আইন দেখুন
বিভাগের নামঃ আউটসোর্সিং দেখুন
বিভাগের নামঃ ক্যারিয়ার দেখুন
বিভাগের নামঃ কম্পিউটার দেখুন
বিভাগের নামঃ তথ্য-প্রযুক্তি দেখুন
বিভাগের নামঃ ইন্টারনেট দেখুন
বিভাগের নামঃ নেটওয়ার্ক দেখুন
বিভাগের নামঃ বিজ্ঞান ও প্রকৌশল দেখুন
বিভাগের নামঃ স্বাস্থ্য ও চিকিৎসা দেখুন
বিভাগের নামঃ রূপচর্চা দেখুন
বিভাগের নামঃ ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস দেখুন
বিভাগের নামঃ স্বপ্নের ব্যাখ্যা দেখুন
বিভাগের নামঃ খেলা দেখুন
বিভাগের নামঃ প্রেম-ভালোবাসা দেখুন
বিভাগের নামঃ শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান দেখুন
বিভাগের নামঃ খাদ্য ও পানীয় দেখুন
বিভাগের নামঃ বিনোদন ও মিডিয়া দেখুন
বিভাগের নামঃ রান্না দেখুন
বিভাগের নামঃ নিত্য ঝুট ঝামেলা দেখুন
বিভাগের নামঃ কৃষি দেখুন
বিভাগের নামঃ বাংলাদেশ দেখুন
বিভাগের নামঃ বিশ্ব দেখুন
বিভাগের নামঃ অন্যান্য দেখুন
বিডিহেল্পার২৪ বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।