কিছু Safe And Secure Browser, Google chrome altarrnative


টেকনোলজি আমাদের জীবনযাত্রাকে প্রচুর বদলে দিয়েছে। আর সেই জন্য প্রাইভেসির বিপদও বেড়েছে অনেক।

বর্তমানে বড় বড় টেক কোম্পানি, সরকার এমনকি নিয়োগকর্তারাও ক্লান্তিহীন ব্যবহারকারীদের নজরদারিতে যুক্ত। এই অবস্থায় প্রাইভেসি রক্ষা করা খুবই দৃঢ় হয়ে পড়েছে। এমনকি গুগলে সার্চ করাটাও তৎকালীন এর মতো নেই।

সার্চ ইঞ্জিনের ফলাফল কীওয়ার্ড ও অ্যাড দ্বারা ম্যানিপুলেট করা হয়। অন্যদিকে গুগল ক্রোম, সাফারি ও এজ-এর মতো ওয়েব ব্রাউজারগুলিতে ইউজারদের সার্চ হিস্ট্রির পাশাপাশি সাইন-ইন সম্পর্কিত তথ্যও সেভ করা হয়।

এজন্য আমাদের ল্যাপটপ বা মোবাইলে এইরকম ব্রাউজারে সুইচ করতে হবে যা আমাদের প্রাইভেসি সুরক্ষিত রাখবে।

আজকের এই পোস্টে আমি আপনাদের গুগল ক্রোমের বিকল্প কিছু ব্রাউজার সম্পর্কে জানাবো।

Google chrome alternative and Safe Browser List
Brave
Vivaldi
DuckDuckGo
Firefox Focus
Tor


Brave
Brave ব্রাউজারটি গুগলের Chrome এর বেসিক স্ট্রাকচারের ওপর নির্মিত। এ ব্রাউজারটি Mozilla এর সহ-প্রতিষ্ঠাতা ব্রেন্ডন ইচ ও ব্রেইন বডি একসাথে মিলে তৈরি করেছে। ব্রেক ব্রাউজার ট্র্যাকার ও থার্ড সমবেত যন্ত্রসংগীত পক্ষের কুকিগুলিকে ব্লক করে যা ওয়েবে আপনার কার্যকলাপগুলি মনিটর করে। এর পাশাপাশি Brave ব্রাউজারে মনিটর সেটিংস কাস্টমাইজ করার অপশনও রয়েছে।

Vivaldi
Vivaldi ব্রাউজারটি Chromium এর উপর কেন্দ্র করে তৈরি, যা Brave ও Chrome এর মতো। Vivaldi ব্রাউজারের সহ-প্রতিষ্ঠাতা হলেন Opera Software এর স্টেপেনসন ওয়ান টেটজনার এবং অপেরা সফটওয়্যারের টটসুকি টমিতা। Vivaldi Browser একটি স্মুথ নেভিগেশন সিস্টেমে বুট করে যা ইউজার ফ্রেন্ডলি ফিচার সমর্থন করে। এর একসাথে একটি কাস্টমাইজযোগ্য ইন্টারফেসের সাথে পেশ করা হয়েছে।

DuckDuckGo
DuckDuckGo ওয়েব ব্রাউজারের প্রতিষ্ঠাতা হলেন Gabriel Weinberg। DuckDuckGo গুগলের ডেটা মাইনিং এর বিরোধিতা করে 2011 সালে আরম্ভ হয়েছিল। DuckDuckGo ব্রাউজার আজকাল সবচেয়ে সুরক্ষিত ও বিশ্বাসী ব্রাউজার হিসেবে পরিচিত। এটি ট্র্যাকিং কুকিজ ব্লক করে এবং পেজকে ডেটা মাইনিং এর উপর কেন্দ্র করে আপগ্রেড করে। এটি ইউজারদের ব্রাউজিং হিস্ট্রি ট্র্যাক করে না। পাশাপাশি এটা সেট টাইমার অনুযায়ী অটোমেটিক ভাবে হিস্ট্রি ডিলিট করে।

Firefox Focus
Firefox Focus ওয়েব ব্রাউজার মোজিলা দ্বারা তৈরি করা হয়েছে। এই ব্রাউজারটি iOS ডিভাইসের জন্য ট্র্যাকিং অ্যাপগুলিকে ব্লক করার জন্য রেডি করা হয়েছে। Firefox Focus ব্রাউজার চুরি করে থাকা কুকি ট্র্যাকার ও বিজ্ঞাপনগুলিকে আটকায়। একসাথে একমাত্র ১টি ট্যাপে ব্রাউজিং হিস্ট্রি ডিলিট করার অপশন দেয়। Mozilla শীঘ্রই অ্যান্ড্রয়েড যন্ত্রের জন্য এ ব্রাউজারটি প্রস্তুত করছে৷

Tor
Tor ব্রাউজারটি 2019 সালে লঞ্চ করা হয়েছিল। এটা এ তালিকার সবচেয়ে নতুন ব্রাউজার। Tor ​​ব্রাউজারের কুসুম ফর্ম The Onion Router, যা মডার্ন প্রাইভেসি ফিচার সমর্থন করে। এই ব্রাউজারটি ব্লকিং ট্র্যাকার সহ ট্রিপল এনক্রিপশন ফিচার এবং ওয়েব ব্রাউজিং এক্সপেরিয়েন্সকে সুরক্ষিত করে তোলে।

Share On:
⌛ উত্তরঃ

  1. Safe And Secure Browser, Google chrome altarrnative

    উত্তরটি লিখেছেন BD Helper Nov 22, 2022 at 12:23 pm

  2. ধন্যবাদ

    উত্তরটি লিখেছেন Md iqramul Dec 1, 2022 at 9:19 am


"Computer, Mobile Phone, Technology Updates" বিভাগে "" এটি যুক্ত করেছেন 2 weeks পূর্বে

উত্তর দিয়ে ১০০০ টাকা পুরুষ্কার জিতুন, বিস্তারিত...
উত্তর টি এখানে লিখুনঃ

অন্যকোন সাইট বা এপ থেকে কপি পেষ্ট করা যাবে না

   
error: Content is protected !!