রোগাক্রান্ত মাছ কিভাবে চেনা যায়?


জানতে চাই।
Share On:
⌛ উত্তরঃ

  1. মাছের রোগ হলে যেসব লক্ষণ প্রকাশ পায় সে বিষয়ে আমাদের দেশের অনেক মাছ চাষিরাই জানেন না। বর্তমান সময়ে পুকুরে মাছ চাষ একটি লাভজনক পেশা হিসেবে পরিচিতি লাভ করেছে। তবে মাছ চাষেও বেশ কিছু সমস্যা রয়েছে যার মধ্যে অন্যতম হল মাছের রোগ। সঠিক সময়ে মাছের রোগ নিয়ন্ত্রন করতে না পারলে মাছ চাষে লোকসানের সম্ভাবনা থাকে। তাই মাছের রোগের লক্ষণ বোঝা খুবই জরুরী। আজকে আমরা জানবো মাছের রোগ হলে যেসব লক্ষণ প্রকাশ পায় সেই সম্পর্কে-
    মাছের রোগ হলে যেসব লক্ষণ প্রকাশ পায়ঃ

    পুকুরে মাছ চাষের সময় মাছের রোগ হলে যেসব লক্ষণ প্রকাশ পায় সেগুলো নিচে বিস্তারিত আলোচনা করা হল-

    ১। পুকুরে চাষ করা মাছ রোগে আক্রান্ত হলে মাছের চোখ ও শরীরের বিভিন্ন স্থানে দাগ দেখা যায়। এছাড়াও রোগাক্রান্ত মাছের শরীরের স্বাভাবিক রং পরিবর্তন হয়ে যায়।

    ২। মাছের রোগ দেখা দিলে ফুলকার রং স্বাভাবিক থাকে না। রোগাক্রান্ত মাছের ফুলকার রং অনেক সময় বিবর্ণ হয়ে যায়।

    ৩। পুকুরে চাষ করা মাছ কোন কারণে রোগে আক্রান্ত হলে মাছ শারীরিক ভারসাম্য হারিয়ে ফেলে। যার কারণে মাছ পুকুরে এলোমেলোভাবে চলাচল করে। আবার কোন কোন সময় মাছকে খাড়াভাবে পানির উপরে সাঁতার কাটতেও দেখা যায়।

    ৪। পুকুরের মাছ রোগে আক্রান্ত হলে মাছ স্বাভাবিক খাদ্য গ্রহণ বন্ধ করে দেয়। ফলে পুকুরে মাছের খাদ্য গ্রহণ পর্যবেক্ষণ না করলে অতিরিক্ত খাদ্য পুকুরের পরিবেশ নষ্ট করে ফেলবে। এতে জটিলতা আরও বৃদ্ধি পাবে।

    ৫। মাছের রোগ হলে মাছকে আগের মতো আর দলবদ্ধভাবে চলাচল করতে দেখা যায় না। পুকুরে এমন অবস্থা দেখা দিলেও বুঝতে হবে মাছের রোগ হয়েছে।

    ৬। পুকুরের মাছ রোগে আক্রান্ত হলে পুকুরের উপরে কিংবা পুকুরের তলদেশে শক্ত কিছুর সাথে গা ঘসাঘসি করতে থাকে। যা দেখে ধরে নিতে হবে মাছটি রোগে আক্রান্ত হয়েছে।

    উত্তরটি লিখেছেন BD Helper Nov 23, 2022 at 8:41 pm


"কৃষি" বিভাগে "" এটি যুক্ত করেছেন 2 weeks পূর্বে

উত্তর দিয়ে ১০০০ টাকা পুরুষ্কার জিতুন, বিস্তারিত...
উত্তর টি এখানে লিখুনঃ

অন্যকোন সাইট বা এপ থেকে কপি পেষ্ট করা যাবে না

   
error: Content is protected !!