Radar কি এবং কিভাবে কাজ করে?



"Technology Updates" বিভাগে এটি যুক্ত করেছেন 2 months পূর্বে

Radar কি? Radar কাকে বলে?

রাডার এরূপ একটি পদ্ধতি যা রেডিও তরঙ্গের ব্যবহার করে চলমান বা নিথর বস্তুর অবস্থান, দূরত্ব, হাইট ও দিক নির্ণয় করতে পারে । দূরের কোন বস্তুর অস্তিত্বের সম্মন্ধে জানার জন্য যে টেকনোলজির ব্যবহার করা হয় তাকে রাডার বলা হয়ে থাকে। রাডার ১টি সংক্ষিপ্ত ওয়ার্ড, রাডার এর পূরণ রুপ হচ্ছে রেডিও ডিটেকশন অ্যান্ড রেন্জিং । এই রাডারের মাধ্যমে অন্ধকার রাতেও দূরের বস্তুকে টার্গেট করা যায়। এর ফলে রাডার উড়োজাহাজের পাইলট পক্ষান্তরে সামুদ্রিক জাহাজের ক্যাপ্টেনের তৃতীয় নয়ন হিসেবে কাজ করে।

Radar এর কার্যপদ্ধতি

আমরা পৃথিবীতে থাকা যেকোনো বস্তুকে দেখতে পাই আলোর কারণে, যা সূর্য হতে আসে এবং বস্তুর প্রতিফলন হয়েই আমাদের নয়নে এসে পরে। আলোর প্রতিফলনের সময় ও আলোর প্রতিফলনের মাত্রা থেকে আপনার ব্রেইন সহজেই বুঝতে পারে আপনি কোনো বস্তু থেকে নির্ভুল কতটা দূরে আছেন এবং সেই অনুসারে আপনি যে কোনো বস্তুকে পাশ কাটিয়ে চলে যেতে পারেন। রাডারও অনেকটা এই বিষয়ের উপর কেন্দ্র করে কাজ করে। ধরুন গাঢ় কুয়াশার ভিতরে ১টি প্লেনের পাইলট প্লেন নিয়ে এগিয়ে যাচ্ছে তবুও সে কিছুই দেখতে পারছে না যে সে কোথায় যাচ্ছে। এ অবস্থায় রাডার তাদের সবাইকে সাহায্য করে। ছোটবেলাতে অনেকেই হয়তো কুয়ার সামনে মুখ রেখে জোরে আওয়াজ করে দেখেছেন ও সেই আওয়াজ করার পরিবর্তে আপনি হয়ত প্রতিধ্বনি শুনতে পেয়েছেন। উড়োজাহাজ থেকেও ঠিক এই কাজটি করা হয়ে থাকে।

বিমান হতে সকল সময় ১টি রেডিও জলপ্রবাহ সামনের দিকে ছুড়ে মারা হয়। তরঙ্গ ছুড়ে মারার পর লেট করা হয় সম্মুখে থেকে কোনো বস্তু হতে তার প্রতিফলন এর জন্য। যদি প্রতিফলন পাওয়া যায় কিন্তু সহজেই ডিটেক্ট করা যায় সামনে কোন বস্তু আছে। আপনি এক কথায় বলতে পারেন রাডার বাদুড়ের মতো কাজ করে। যারা প্রতিধ্বনির ব্যবহার করে রাত্রিতে চলাফেরা করে এবং সামনের বস্তু সম্মন্ধে অবগত হয়। রাডারে রেডিও জলপ্রবাহ প্রস্তুত হওয়ার পর ১টি অ্যানটেনা রয়েছে, যা ট্রান্সমিটার হিসেবে কাজ করে এবং তরঙ্গকে সামনের স্পেসের দিকে ছুঁড়ে দেয় ও রাডারটি সর্বদা ঘুরতে থাকে যাতে ১টি সুবিশাল এরিয়া থেকে আসা প্রতিফলনকে সে ক্যাচ করতে পারে।

রাডার হতে ছড়িয়ে পাঠাভ্যাস রেডিও ঊর্মি আলোর গতিতে দৌড়াতে থাকে, যতক্ষণ না পর্যন্ত সে কারো সঙ্গে বাধাপ্রাপ্ত হচ্ছে। কোনো বস্তুর সাথে বাধা পাওয়ার পরে প্রতিফলন হওয়া রেডিও তরঙ্গ আলোর গতিতে আবার ফিরে আসে এবং এ ফিরে আসা তরঙ্গকে ক্যাচ করে এটি বোঝা যায় যে বস্তু থেকে বাধাপ্রাপ্ত হয়ে রেডিও তরঙ্গটি ফিরে এসেছে সেটা কতটা দূরে আছে। ধরুন শত্রুপক্ষের বিমান তিন হাজার কিলোমিটার প্রতি ঘন্টায় গতিতে ছুটে আসছে। তাহলে এটিকে ধরতে গেলে এর থেকেও দ্রুত আয়োজন অবশ্যই থাকতে হবে। অথচ এইখানে কোনো সমস্যা নেই। কেননা আলোর গতির সামনে বিমানের গতি কিছুই না। অর্থাৎ যদি কোন শত্রু বিমান ১৬০ কিলোমিটার দূরে থাকে তবে তাকে রাডার মাধ্যমে ডিটেক্ট করতে এক সেকেন্ড এবং সময় লাগবে না। ও এ সময়ের মধ্যে শত্রু মোকাবেলা করার জন্য যথাযথ অ্যারেঞ্জমেন্ট করা যেতে পারে।

রাডারের পর্দাটি আসলে ১টি টেলিভিশনপর্দার মতো। এ পর্দার মৌলিক কেন্দ্রবিন্দুতে রয়েছে ১টি তুলনা মুলক ভাবে বড় আলোর বিন্দু। সুবিশাল আলোর বিন্দুটি হলো তার নিজের অবস্থান। এর চারদিকে যদি কোন আলোর বিন্দু ফুটে ওঠে তাহলে ধরা হয়ে থাকে ওখানে কোন অব্জেক্ট আছে। রাডারের পর্দার নম্বর এবং অক্ষরই বলা হয়ে থাকে দিতে পারে বস্তুটির অবস্থান কোথায়। সেটা কোন দিকে বিদ্যমান এবং কতটা সরে আছে। রাডারে ডিভাইস গগনে উড়ো জাহাজ সামুদ্রিক জাহাজ ও স্থল ভাগের যেকোনো জায়গায় ইউজ করা যায়। স্থল অংশের বসানো রাডার বলে দেওয়ার জন্য পারে আসমানের কথাও শত্রু বিমানের আগমন ঘটমান কিনা ও যদি ঘটে থাকে তাহলে সেটি কতটা সরে আছে। রাডার স্টেশন হল ১টি ছোট মাপের বেতার কেন্দ্র। এই কেন্দ্র থেকে আকাশে রেডিও জলপ্রবাহ নিক্ষেপ করা হয়। যখন এই রেডিও জলপ্রবাহ আসমান থেকে কোন দৃঢ় বস্তুকে চোট করে তখনই সেটা প্রতিফলন হয়ে ফিরে আসে। এ প্রতিফলিত হওয়া তরঙ্গই ধরা পরে রাডারের ঘ্রাহক যন্ত্রে।

এই রাডারের মাধ্যমে শত্রুর ১টি স্পষ্ট অবস্থান সম্মন্ধে অনুমান পাওয়া যায়। এছাড়াও রাডারকে আরো নানারকম কাজে ব্যবহার করা হয়ে থাকে। যেমন পুলিশ অবৈধ স্পীডে চালান বাইক বা গাড়িকে ডিটেক্ট করতে এটি ইউজ করে থাকে। এমনকি বিশ্ব বা ভিন্ন গ্রহ উপগ্রহের মানচিত্র পেতে, স্যাটেলাইট এর অবস্থান জানতে নাসাও এর ব্যবহার করে থাকে। আধুনিক রাডার হতে বাঁচতে পারা খুবই দৃঢ় একটি কাজ অথচ আমেরিকান এয়ার ফোর্সের নিকট এইরকম ১টি অশুভ গঠন বিমান রয়েছে যাহার নাম হলো বি টু বম্বার। এই বিমানের গঠন এমন যা রাডার হতে আসা বিমকে চুষে নিতে পারে। যাহার ফলে রাডার আর কিছু ডিটেক্ট করতে পারে না।

রাডার বিজ্ঞান ও প্রযুক্তির সমন্বয়ে গঠিত একটি দারুণ যন্ত্র।




⌛ 2 টি উত্তরঃ
দুঃখিত!
আপনার আগেও এই প্রশ্নে উত্তর দেওয়া হয়েছে।
আপনি যে কোন প্রশ্নে শুধুমাত্র প্রথম উত্তর টি দেওয়ার জন্যই টাকা পাবেন।
যেসকল প্রশ্নে এখনো কোন উত্তর দেওয়া হয় নি, সেগুলোতে সঠিক উত্তর দিন আর আপনার পুরুষ্কার বুঝে নিন।
দুঃখিত!
আপনার আগেও এই প্রশ্নে উত্তর দেওয়া হয়েছে।
আপনি যে কোন প্রশ্নে শুধুমাত্র প্রথম উত্তর টি দেওয়ার জন্যই টাকা পাবেন।
যেসকল প্রশ্নে এখনো কোন উত্তর দেওয়া হয় নি, সেগুলোতে সঠিক উত্তর দিন আর আপনার পুরুষ্কার বুঝে নিন।
প্রশ্নটিতে উত্তর দেওয়ার জন্য প্রাপ্ত সম্মানি ইতিমধ্যে আপনার একাউন্ট এ যুক্ত হয়েছে । ধন্যবাদ BDHelper24.Com এর সাথে থাকার জন্য।

  1. Md iqramul
    উত্তর টি লিখেছেন Dec 1, 2022 at 9:16 am (মন্তব্য করুন) (রিপোর্ট করুন)

    ধন্যবাদ


  2. Md Omor Faruq
    উত্তর টি লিখেছেন Dec 5, 2022 at 10:17 pm (মন্তব্য করুন) (রিপোর্ট করুন)

    Nice


উত্তর দিয়ে ১০০০ টাকা পুরস্কার জিতুন, বিস্তারিত...
উত্তর টি এখানে লিখুনঃ

অন্যকোন সাইট বা এপ থেকে কপি পেষ্ট করা যাবে না

অতি সংক্ষিপ্ত কোনো উত্তর এর জন্য সম্মানি পাবেন না, তাই চেষ্টা করুন আপনার উত্তর এ যেনো কমপক্ষে 50 Characters বা তার বেশি থাকে



Crypto Currency কি এবং কিভাবে পাওয়া যায় ?

Question BD Helper এটি যুক্ত করেছেন Answers


সময় পরিমাপের জন্য ৬০ এবং ১২ ব্যবহার করা হয় কেন?

Question BD Helper এটি যুক্ত করেছেন Answers


Email এবং Gmail এর মধ্যে পার্থক্য কি কি ?

Question BD Helper এটি যুক্ত করেছেন Answers


VAR কি এবং কিভাবে কাজ করে?

Question BD Helper এটি যুক্ত করেছেন Answers


জেনে নিন White Noise কি এবং কি এর উপকারিতা

Question BD Helper এটি যুক্ত করেছেন Answers