Crypto Currency কি এবং কিভাবে পাওয়া যায় ?



"Technology Updates" বিভাগে এটি যুক্ত করেছেন 2 months পূর্বে

Crypto currency mining and crypto currency miner
এ শব্দগুলোর সঙ্গে এখন আমরা অতিশয় বহু মুখোমুখি হচ্ছি। মাইনিং আর মাইনার শুনতে শুনতে তো মাথাতেই গেথে গেছে। বিশেষত যারা গেমিং করেন বা পিসি যন্ত্রের সঙ্গে বেশ সম্পৃক্ত, তাদের নিকট শব্দগুলো আরো পরিচিত।

কিন্তু কি এই মাইনিং আর কারা এ মাইনার?
কি তাদের কাজ?

অনেকেই সম্ভবত জানেন আবার অধিকাংশই জানেন না।

মাইনিং এবং মাইনার বুঝতে হলে প্রথম আপনাকে ক্রিপ্টোকারেন্সির, ব্লক ও ব্লকচেইন বা চেইন অফ ব্লক বুঝতে হবে।

ক্রিপ্টোকারেন্সি মূলত এনক্রিপ্টেড মুদ্রা বা সহজ ভাষায় লেনদেনের এমন একধরণের আধুনিক মুদ্রা, যেটার এনক্রিপশন বা প্রোগ্রাম এমনভাবে করা হয় যে এই কারেন্সির আদান-প্রদানের প্রেরক আর প্রাপক কাউকেই ট্রেস করা পসিবল না। অর্থাৎ গোটা এনক্রিপশনটা হয়ে যায় ডিসেন্ট্রালাইসড বা কোনো ব্যাংক ব্যবস্থার অধীনের বাইরে। সহজ ভাষায় অবৈধ লেনদেনও বলতে পারেন! যদিও ইসরাইল সহ কয়েকটি দেশে এটি বৈধ।

এই ক্রিপ্টোকারেন্সির দ্বারা যখন কোনো আদান-প্রদান হয়, সেই সময় সেই ট্রাঞ্জেকশন ডাটা টা একটা ৬৪ বিটের/ডিজিটের হেক্সাডেসিমাল এনক্রিপ্টেড ব্লক হিসেবে একপ্রান্ত হতে ডিজিটাল পাবলিক লেজার (Ledger) এই আপলোড করা হয়। নানারকম উপায়ের পরে গিয়ে সেটা মৌলিক মুদ্রার যে চক্র বা চেইন রয়েছে তাতে জয়েন হয়। আর এ চেইনই হচ্ছে চেইন বন্ধ ব্লক বা ব্লক চেইন।

প্রতিটা ব্লক পাবলিক লেজারে শেয়ারের পরপরই সেটার এনক্রিপশন হিসেব করার জন্য জগতের বিভিন্ন প্রান্ত থেকে বিভিন্ন ব্যক্তি এক সেকেন্ডও কালবিলম্ব না করে উঠে পড়ে লাগে। এ ব্লকগুলোর ট্রাঞ্জেকশন ঠিকঠাকমত হচ্ছে কিনা, সঠিক জায়গায়, নির্ভুল প্রক্রিয়ায় হচ্ছে কিনা এইসব নিশ্চিত করার কাজে তারা সেই সময় লেগে পড়ে। এর বিনিময়ে প্রতিটা সাকসেস আদান-প্রদানের পারশ্রমিকস্বরুপ তারা ৬.২ বিটকয়েন বা সমতুল্য কতিপয় পেয়ে থাকে। ডলার বাজারে সম্প্রতি যার ভ্যালু প্রায় এক লাখ চৌত্রিশ হাজার ডলার!


লেনদেনের মান নিশ্চিত করার এ প্রক্রিয়াকেই মাইনিং হয়।


আর যারা এই কাজ সম্পন্ন করে থাকে, তারাই হলো তথাকথিত মাইনার।
আর এ কাজ করতে গিয়ে অনেক সংখ্যা কম্পিউটিং ক্ষমতার প্রয়োজন পড়ে।


এই পর্যাপ্ত পরিমাণ কম্পিউটিং ক্ষমতা কতোটা জানেন?
Digiconomist’s Bitcoin Energy Consumption Index এর মতে স্রেফ একটা বিটকয়েন মাইনিং করতে লাগে ১৪৪৯ বা প্রায় সাড়ে চৌদ্দশ কিলোওয়াট বিদ্যুৎ!
সোজা কথায় সাড়ে চৌদ্দশ ইউনিট বিদ্যুৎ।
যেখানে আমাদের দেশে গড়পড়তা একেকটা ফেমেলির মাসিক বিদ্যুৎ ব্যয় ২০০-৩০০ ইউনিট!

এইযে বিদ্যুতের এ বৃহৎ ব্যবহার, এ ব্যবহার একটা দেশের উৎপাদিত বিদ্যুতে, এমনকি প্রাকৃতিক পরিবেশের উপর অনেক প্রভাব ফেলে।


শুধুই কি তাই!
এই ব্যাপক সংখ্যা বিদ্যুৎ শক্তি যে সিস্টেমে ব্যবহৃত হয়, সে সিস্টেমে আস্ত ব্যাপারটাকে হিসেব বা মাইনিং করতে লাগে অল্পসংখ্যক ডজন হতে কয়েকশ, এমনকি হাজার গ্রাফিক্স কার্ড। অথচ এই গ্রাফিক্স কার্ডগুলো বানানো হয় খেলা-ধুলা খেলা, ভিজ্যুয়াল ইফেক্টস, থ্রিডি মডেলিং/ রেন্ডারিং, প্রোডাকশন হাউসের ব্যবহারের কাজে।

ফলস্বরুপ, মাইনারদের জন্য সৃষ্ট এহেন সংকটে ভুগতে হয়ে গিয়েছে গেমার হতে আরম্ভ করে স্ট্রিমার, অ্যানিমেটর, থ্রিডি আর্টিস্ট সহ কার্ডের সঙ্গে জড়িত স্বাভাবিক লাইনআপের প্রত্যেকটা মানুষকে। কার্ডের বেড়ে যাওয়া আকাশচুম্বী প্রাইস চুকাতে হয়ে গিয়েছে তাদেরকে।

অথচ এতকিছুর পরেও অথচ মাইনিংয়ে ইনভেস্টমেন্ট করে লাভ হবে না লোকসান, তা চরম অনিশ্চিত। কেননা সারাবিশ্বে সম্প্রতি যে প্রায় ১৮০০ রকমের ক্রিপ্টোকারেন্সি আছে, সেসবের প্রত্যেকটারই একটা পরিমাণের সীমা আছে। অর্থাৎ প্রত্যেকটার মাইনিংয়েরই একটা সমাপ্ত আছে। তার ওপর এই মাইনিংয়ের জন্য বানানো সিস্টেমও এতো অধিক ব্যয়বহুল, যে সে কর্তৃক একটা ভালরকমের প্রোডাকশন হাউসও দ্বারা দেয়া সম্ভব! এতকিছুর পরেও লাভ লোকসানের হিসেবে দোদূল্যতা থেকেই যায়।
অথচ মাইনারদের এই লাভ লোকসানের অনিশ্চয়তার খেলায় তবুও অনেকটাই বলির পাঠা হতে হয়ে গিয়েছে সাধারণ জিপিইউ ক্রেতাদের।

আগামী দিনগুলোর জন্য বিশ্বের বড়বড় টেক জায়ান্টরা চেষ্টা চালাচ্ছে ক্রিপ্টোকারেন্সি আর মাইনিংকে পুরোদস্তুর বৈধতা দেয়ার। এর প্রভাব কতখানি সুদূরপ্রসারী হবে, কতোটাই বা ভাল আর কতোটা খারাপ হবে, বর্তমান সেটাই দেখার বিষয়।




⌛ 1 টি উত্তরঃ
প্রশ্নটিতে উত্তর দেওয়ার জন্য প্রাপ্ত সম্মানি ইতিমধ্যে আপনার একাউন্ট এ যুক্ত হয়েছে । ধন্যবাদ BDHelper24.Com এর সাথে থাকার জন্য।

  1. Munna65
    উত্তর টি লিখেছেন Dec 5, 2022 at 11:18 am (মন্তব্য করুন) (রিপোর্ট করুন)

    Bitcoin এর মতো আবার বিডি টাকা এবং বিদেশী টাকাকে বুঝাই


উত্তর দিয়ে ১০০০ টাকা পুরস্কার জিতুন, বিস্তারিত...
উত্তর টি এখানে লিখুনঃ

অন্যকোন সাইট বা এপ থেকে কপি পেষ্ট করা যাবে না

অতি সংক্ষিপ্ত কোনো উত্তর এর জন্য সম্মানি পাবেন না, তাই চেষ্টা করুন আপনার উত্তর এ যেনো কমপক্ষে 50 Characters বা তার বেশি থাকে



সময় পরিমাপের জন্য ৬০ এবং ১২ ব্যবহার করা হয় কেন?

Question BD Helper এটি যুক্ত করেছেন Answers


Email এবং Gmail এর মধ্যে পার্থক্য কি কি ?

Question BD Helper এটি যুক্ত করেছেন Answers


VAR কি এবং কিভাবে কাজ করে?

Question BD Helper এটি যুক্ত করেছেন Answers


জেনে নিন White Noise কি এবং কি এর উপকারিতা

Question BD Helper এটি যুক্ত করেছেন Answers


বিয়ে করার আগে কি করতে হয় জেনে নিন।

Question BD Helper এটি যুক্ত করেছেন Answers